Health Benefits: রাঁধতে হবে না, কাঁচা ঢেঁড়স ভিজিয়ে রাখুন রাতভর! তারপর এক গ্লাস...

Health Benefits: কাঁচা ঢেঁড়স সারা রাত ভিজিয়ে রেখে খেলে পাবেন অনেক উপকার। এক নয় একাধিক উপায়ে আপনাক স্বাস্থ্যের উপকার করে এই সবজি। জেনে নিন এই সবজির বেশ কয়েকটি উপকার। 

Updated By: Apr 30, 2024, 06:24 PM IST
Health Benefits: রাঁধতে হবে না, কাঁচা ঢেঁড়স ভিজিয়ে রাখুন রাতভর! তারপর এক গ্লাস...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রান্না করে ঢেঁড়সের জল আমরা অনেকেই খাই, সেই খাবারের বেশ কিছু গুণাগুণও আছে বলে আমরা জানি। তবে কাঁচা ঢেঁড়স সারা রাত ভিজিয়ে রেখে খেলে পাবেন অনেক উপকার। এক নয় একাধিক উপায়ে আপনাক স্বাস্থ্যের উপকার করে এই সবজি। জেনে নিন এই সবজির বেশ কয়েকটি উপকার। 

আরও পড়ুন: Second Hand AC: গরমে পুড়ছেন, পকেটেও টান! সেকেন্ড হ্য়ান্ড AC কিনতে পারেন, যা দেখে নেবেন...

হজমে সাহায্য করে
ঢেঁড়স ভেজানো জল হজমের জন্য বেশ উপকারী। ঢেঁড়সে থাকা আঁশ কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে। এ ছাড়া ঢেঁড়সকে যখন পানিতে ভিজিয়ে রাখা হয়, তখন মুসিলেজ নামে একধরনের জেলিজাতীয় পদার্থ বের হয়, যা প্রাকৃতিক রেচক হিসেবে কাজ করে মলত্যাগে সাহায্য করে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে
ঢেঁড়সে প্রচুর পলিফেনলস আর ফ্লেভোনোয়েড থাকে, যা রক্তে গ্লুকোজের পরিমাণ কমাতে সাহায্য করে। এ ছাড়া ঢেঁড়সে থাকা দ্রবণীয় আঁশ পানির সঙ্গে মিলে জেলির মতো পদার্থ তৈরি করে, যা রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে বড় ভূমিকা রাখে ঢ্যাঁড়স পানি। এ ছাড়া খাবারের পর হুট করে রক্তচাপ বেড়ে যাওয়ার ঘটনা ঘটে না।

হৃৎপিণ্ড সুস্থ রাখে 
ঢেঁড়সে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট রক্তে কোলেস্টেরল কমাতে সাহায্য করে। রক্তে থাকা এলডিএল (খারাপ কোলেস্টেরল) নিয়ন্ত্রণে রেখে হৃৎপিণ্ডের রোগ ও স্ট্রোকের আশঙ্কা অনেকাংশেই কমিয়ে আনে ঢেঁড়সের জল। ঢেঁড়সে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও কোয়েসোটিন শিরা-উপশিরায় চর্বি জমাট বাঁধতে দেয় না। ফলে রক্ত চলাচলে কোনো প্রকার বাধার সৃষ্টি হয় না। যে কারণে স্ট্রোকের পরিমাণও কমে আসে অনেকাংশেই। 

আরও পড়ুন: Ajker Rashifal | Horoscope Today: পেটের সমস্যায় বৃষ, বিশ্বাসঘাতকার শিকার কুম্ভ, পড়ুন রাশিফল

ওজন কমাতে ভূমিকা রাখে 
যাঁরা ওজন কমানোর জন্য ডায়েট করার কথা ভাবছেন, তাঁদের জন্য উপকারী হতে পারে ঢেঁড়সে ভেজানো জল। ঢেঁড়সে ক্যালরির তুলনায় ফাইবারের পরিমাণ অনেক বেশি। যা ক্ষুধা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। ফাইবার পাকস্থলীতে গিয়ে জেলিজাতীয় পদার্থে পরিণত হয়। যে কারণে অল্প ঢেঁড়সের জল খেলেও মনে হয় পেট ভরে গেছে। এতে করে যেমন অল্পতেই ক্ষুধা নিবারণ হয়, তেমনই খাওয়াদাওয়াও নিয়ন্ত্রণে থাকে। এ ছাড়া ঢেঁড়সে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট অক্সিডেটিভ স্ট্রেস (কোষ, প্রোটিন ও ডিএনএকে ক্ষতিগ্রস্ত করতে পারে এই স্ট্রেস, যা দ্রুত বার্ধক্য আনে) ও শরীরের প্রদাহ কমায়। এ ছাড়া ঢেঁড়সে জল মোটা হওয়া প্রতিরোধ করে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.