West Bengal Lok Sabha Election 2024: কেন বছর-বছর ভয়ংকর এই দাবদাহের মধ্যেই লোকসভা ভোট অনুষ্ঠিত হয়, জানেন?

Lok Sabha Election 2024: অন্য সময়ে কি ভোট করানো চলে না? চলবে না কেন! হত তো। ২০০৪ সালের আগেই হত। তবে পরে এটা বদলে গেল। ভয়ংকর এই তাপপ্রবাহের মধ্যে কীভাবে ভোট হবে, চিন্তিত সব মহলই।

Updated By: Apr 18, 2024, 08:05 PM IST
West Bengal Lok Sabha Election 2024: কেন বছর-বছর ভয়ংকর এই দাবদাহের মধ্যেই লোকসভা ভোট অনুষ্ঠিত হয়, জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অনেকের মনেই প্রশ্ন ওঠে, কেন এই ভয়ানক গরমেই ভোট হয়? অন্য সময় কি ভোট করানো চলে না? দেশের সংবিধানে কোনও নিয়ম আছে? আসলে এপ্রিল-মে মাসে সরকারের ৫ বছরের মেয়াদ শেষ হয়। মেয়াদ শেষ হওয়ার আগেই লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই জন্যই গরমে ভোট হয়। 

আরও পড়ুন: Bangladesh: তিনি দেশবাসীকে ভরপেট খাবার দিচ্ছেন, তবু মানুষ মাংসের জন্য ছুটছে! ক্ষোভ প্রধানমন্ত্রীর...

তবে অন্য একটি যুক্তির কথাও শোনা যায়। বলা হয়, গ্রীষ্মকালে দিন বড় হয় এবং রাত ছোট হয়। ভোটগ্রহণের জন্য যাতে বেশি সময় পাওয়া যায়, তাই নির্বাচন গ্রীষ্মকালে হয়। তবে সংশ্লিষ্ট বিশেষজ্ঞের একাংশের দাবি, আসলে আগের সরকারের ৫ বছরের মেয়াদ শেষ হওয়ার পরই লোকসভা নির্বাচন হয়। বড় দিনের বিষয়টা গ্রাহ্য নয়।

তবে লোকসভা ভোট সম্পর্কে বেশ কিছু চিত্তাকর্ষক তথ্য জানা যায়। যেমন, দেশের প্রথম নির্বাচন গ্রীষ্মে নয়, হয়েছিল ঠান্ডা আবহাওয়ার মধ্যেই! ১৯৫২ সালের জানুয়ারি মাসে কড়া ঠান্ডায় কাঁপতে-কাঁপতেই প্রথমবার লোকসভা ভোট দিয়েছিলেন দেশবাসী। তবে হিমাচলে ১৯৫১ সালের শেষের দিকে ভোট নিয়ে নেওয়া হয়েছিল। যাতে পরের প্রতিকূল আবহাওয়া এড়ানো যায়!

প্রথমবার, ১৯৫২ সালে যেহেতু ফেব্রুয়ারি মাসে নির্বাচন শেষ হয়েছিল, সেই হিসেবে পরের পর্বগুলিতে শীতেই ভোট হত। দেশের প্রথম সাতটি লোকসভা নির্বাচন ফেব্রুয়ারি-মার্চ মাস নাগাদই হয়েছিল। সেই হিসেবে গত পাঁচ দশক ধরে শীতকালেই লোকসভা নির্বাচন হয়। তবে ২০০৪ সালে নির্বাচনের সময়ে বদল আনা হয়। শীত থেকে ভোট তখন চলে আসে ঘোর গ্রীষ্মকালে।

আরও পড়ুন: West Bengal Weather Update: অসহ্য! স্বাভাবিকের তুলনায় ৭ ডিগ্রি বেশি হতে পারে সর্বোচ্চ তাপমাত্রা? বৃষ্টি কবে?

এবার ৪৪ দিন দীর্ঘ নির্বাচন-পর্ব। এদিকে দেশের একটা বড় অংশ জুড়ে তাবপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে ইতিমধ্যেই। এই অবস্থায় তীব্র দাবদাহের মধ্যে নির্বাচন হতে চলেছে। যা নিয়ে সাধারণ মানুষ থেকে আবহাওয়া বিশেষজ্ঞ সকলেই চিন্তিত।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.