Bengal Weather Update: অবশেষে স্বস্তি! তাপপ্রবাহের কবল থেকে বেরল কলকাতা, ৭ মে ভাসবে দক্ষিণবঙ্গ

Weather Update: যদিও দক্ষিণবঙ্গের বাকি জেলায় আজ এবং কাল তাপপ্রবাহ বা তার অনুরূপ পরিস্থিতি থাকবে। ৫ মে থেকে তাপপ্রবাহের কবলের বাইরে চলে যাবে অনেক জেলা। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূমে শনিবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহ চলবে। উত্তরে পার্বত্য এলাকায় বৃষ্টি বহা থাকবেল। মালদা ও দুই দিনাজপুরে তাপপ্রবাহ আজও জারি।

Updated By: May 2, 2024, 04:21 PM IST
Bengal Weather Update: অবশেষে স্বস্তি! তাপপ্রবাহের কবল থেকে বেরল কলকাতা, ৭ মে ভাসবে দক্ষিণবঙ্গ

অয়ন ঘোষাল: শনিবার ৪১.১, রবিবার ৪১.৩, সোমবার ৪১.৭, মঙ্গলবার ৪৩.০, বুধবার ৪২.০, আজ বৃহস্পতিবার ৩৯.২ ডিগ্রি।

পশ্চিম মধ্য বঙ্গোপসাগর থেকে পর্যাপ্ত জলীয় বাষ্প ঢুকতেই ২৪ ঘণ্টার মধ্যে ২.৮ অর্থাৎ প্রায় ৩ ডিগ্রি কমল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩.৮ ডিগ্রি বেশি। অর্থাৎ আজ তাপপ্রবাহের কবল থেকে বেরিয়ে এল কলকাতা।

যদিও দক্ষিণবঙ্গের বাকি জেলায় আজ এবং কাল তাপপ্রবাহ বা তার অনুরূপ পরিস্থিতি থাকবে। ৫ মে থেকে তাপপ্রবাহের কবলের বাইরে চলে যাবে অনেক জেলা। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূমে শনিবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহ চলবে। উত্তরে পার্বত্য এলাকায় বৃষ্টি বহা থাকবেল। মালদা ও দুই দিনাজপুরে তাপপ্রবাহ আজও জারি।

আরও পড়ুন: Madhyamik Result 2024: রেজাল্ট ভালো নয়, চরমপথে হাঁটলেন কাটোয়ার পৌলমী...

৪ মে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হতে পারে। পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা, দুই দিনাজপুরে বৃষ্টি হতে পারে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার কোচবিহারে বৃষ্টি এবং বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে দমকা হাওয়া।

৫ মে দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদে বৃষ্টি হতে পারে। সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া।

৬ মে রাজ্যের সমস্ত জেলায় বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া। পশ্চিমা বাতাসের দাপট কমবে। বাড়বে বঙ্গোপসাগর থেকে আসা পর্যাপ্ত জলীয় বাষ্প পূর্ণ হাওয়ার দাপট।

আরও পড়ুন: Jamuria: হঠাৎ আকাশ থেকে 'উড়ে এসে' পড়ল বাড়ির গায়ে! তারপর যে ভয়ংকর কাণ্ড ঘটল...

তবে সেই বৃষ্টি তাপপ্রবাহকে পরবর্তী কতদিন ঠেকিয়ে রাখতে পারবে সেটা এখনই বলা সম্ভব নয়। সেটা সম্পূর্ন নির্ভর করছে উষ্ণ এবং জলীয় হাওয়ার সংঘাতে কতোটা ঘন মেঘ তৈরি হচ্ছে তার ওপর।

আজ দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় সন্ধ্যার পর হালকা বৃষ্টির সম্ভবনা আছে। ৭ মে দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি।

রাজ্যের জেলায় জেলায় আজ তাপমাত্রা বিগত ৫ দিনের অনুপাতে কিছুটা নিম্নগামী।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.