Garumara Forest: গরুমারা জঙ্গল ও বন্যপ্রাণ দেখে মুগ্ধ ফ্রান্সের রাষ্ট্রদূত...

Garumara Forest: ফ্রান্সের রাষ্ট্রদূত থিয়েরি ম্যাথৌয়ের নেতৃত্বে পাঁচ সদস্যের এক প্রতিনিধিদল গরুমারায় আসে। ফ্রান্সের ওই প্রতিনিধিদল মূর্তি ও জলঢাকা নদী দেখার পাশাপাশি সেখানে থাকা কুনকিদের পর্যবেক্ষণ ও তাদের সারাদিনের বিভিন্ন কাজকর্ম সম্পর্কে খোঁজখবর নেন বন দফতরের আধিকারিক এবং মাহুতদের কাছ থেকে। বনের উন্নয়নে তাঁরা সহযোগিতা করবেন বলেও আশ্বাস দিয়েছেন।

Edited By: সৌমিত্র সেন | Updated By: May 1, 2024, 02:50 PM IST
Garumara Forest: গরুমারা জঙ্গল ও বন্যপ্রাণ দেখে মুগ্ধ ফ্রান্সের রাষ্ট্রদূত...

অরূপ বসাক: ফ্রান্সের রাষ্ট্রদূত থিয়েরি ম্যাথৌয়ের নেতৃত্বে পাঁচ সদস্যের এক প্রতিনিধিদল গরুমারায় আসে। ফ্রান্সের ওই প্রতিনিধিদল মূর্তি ও জলঢাকা নদী দেখার পাশাপাশি সেখানে থাকা কুনকিদের পর্যবেক্ষণ ও তাদের সারাদিনের বিভিন্ন কাজকর্ম সম্পর্কে খোঁজখবর নেন বন তাঁরা। বনের উন্নয়নে তাঁরা সহযোগিতা করবেন বলেও আশ্বাস দিয়েছেন।

আরও পড়ুুন:  First 'Brain' Computer: নুন আর জল দিয়ে বিজ্ঞানীরা তৈরি করে ফেললেন বিশ্বের প্রথম 'ব্রেন কম্পিউটার'!

 ফ্রান্সের রাষ্ট্রদূত থিয়েরি ম্যাথৌয়ের নেতৃত্বে পাঁচ সদস্যের এই প্রতিনিধিদল গরুমারায় আসে। ফ্রান্সের ওই প্রতিনিধিদল মূর্তি ও জলঢাকা নদী দেখে। এর পাশাপাশি সেখানে থাকা কুনকিদের পর্যবেক্ষণ ও তাদের সারাদিনের বিভিন্ন কাজকর্ম সম্পর্কে বন দফতরের আধিকারিক এবং মাহুতদের কাছ থেকে তথ্য সংগ্রহও করেন।

ফ্রান্সের এই দলের সঙ্গে উত্তরবঙ্গ বন্যপ্রাণী বিভাগের বনপাল ভাস্কর জেভি, গরুমারা ও জলপাইগুড়ি বনবিভাগের দুই ডিএফও দ্বিজপ্রতিম সেন, বিকাশ ভি উপস্থিত ছিলেন। মেদলার পর, গরুমারা যাত্রাপ্রসাদ নজর মিনার হয়ে এই প্রতিনিধিদলটি চলে আসে গরুমারার ধুপঝোরা এলিফ্যান্ট ক্যাম্পে। সেখানে বন দফতরের আধিকারিকেরা এই প্রতিনিধিদলকে কুনকি হাতির পিঠে চাপিয়ে জঙ্গলের আনাচে-কানাচে ঘোরান।  

আরও পড়ুুন: Israel Palestine Conflict: গাজায় ধ্বংসস্তূপের নীচে ১০ হাজার লাশ! পচতে শুরু করেছে দেহ...

ফ্রান্সের রাষ্ট্রদূত থিয়ারি ম্যাথিউ বন আধিকারিকদের জানিয়েছেন, গরুমারার জঙ্গল বন্যপ্রাণ দেখে তাঁরা আনন্দিত। উত্তরবঙ্গ বন্যপ্রাণী বিভাগের মুখ্য বনপাল ভাস্কর জেভি জানিয়েছেন, গরুমারা জঙ্গল ও বন্যপ্রাণ দেখে এই প্রতিনিধিদল সন্তুষ্ট। আগামীতে গরুমারার উন্নয়নে তাঁরা সহযোগিতা করবেন বলেও আশ্বাস দিয়েছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.