West Bengal Weather Update: মঙ্গলে রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ৪৭.২°! উষ্ণতার সমস্ত রেকর্ড ছাপিয়ে যাচ্ছে প্রতিদিনই...

West Bengal Weather Update: রাজস্থানের চুরুতে আজ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আর আজ পশ্চিমবঙ্গের কলাইকুন্ডায় তাপমাত্রা ৪৭.২ ডিগ্রি সেলসিয়াস! রাজস্থানের চুরুকেই এখন ধরা হয় ভারতের উষ্ণতম স্থান। বাংলা তাকেও ছাপিয়ে গেল?

Updated By: Apr 30, 2024, 08:21 PM IST
West Bengal Weather Update: মঙ্গলে রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ৪৭.২°! উষ্ণতার সমস্ত রেকর্ড ছাপিয়ে যাচ্ছে প্রতিদিনই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজস্থানের চুরুতে আজ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আর আজ পশ্চিমবঙ্গের কলাইকুন্ডায় তাপমাত্রা ৪৭.২ ডিগ্রি সেলসিয়াস! রাজস্থানের চুরুকেই এখন ধরা হয় ভারতের উষ্ণতম স্থান। পশ্চিমবঙ্গের আজকের তাপমাত্রা তাকেও ১০ গোল দিয়ে সর্বোচ্চ তাপমাত্রার নতুন রেকর্ড গড়ে ফেলল! সর্বোচ্চ তাপমাত্রার জায়গার থেকে বাংলার কলাইকুন্ডায় তাপমাত্রা আজ ১১.২ ডিগ্রি সেলসিয়াস বেশি! বাপরে!

আরও পড়ুন:  Lok Sabha Election 2024 | Malda: স্বাধীনতার ৭৫ বছর পরেও গদাইচর যে-তিমিরে সেই তিমিরেই কেন?

প্রায় তপ্ত কড়াইয়ে জ্বলছে কলকাতা, ৭০ বছর পর ফের রেকর্ড ৪৩ ডিগ্রি সেলসিয়াস! আজ, মঙ্গলবার দুপুরে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪৩ ডিগ্রি। সঙ্গে অবধারিত ভাবে চলছে তীব্র তাপপ্রবাহ। তীব্র দাবদাহে নাজেহাল বাংলার জনজীবন। প্রবল গরমে সুনসান রাস্তাঘাট। রাস্তায় গাড়িঘোড়া থেকে জনমানুষ-- কারওরই দেখা সেভাবে নেই বললেই চলে শহরের পথে।

এদিকে শহর-কলকাতা ছাড়া জেলার ছবিটাও তেমনই। সমস্ত রেকর্ড ছাপিয়ে আজ বেলা ১১ টা থেকেই ঝাড়গ্রামের তাপমাত্রাও ছিল চমকে দেওয়ার মতো-- ৪২° ডিগ্রি সেলসিয়াস! সর্বোচ্চ তাপমাত্রার পূর্বাভাস সেখানে ৪৫° ডিগ্রি সেলসিয়াস। যার অনুভূতি আরও ২ ডিগ্রি বেশি হবে। এই অবস্থায় মানুষ থেকে শুরু করে গবাদি পশু, বন্য পশু সকলেরই নাজেহাল অবস্থা। 

আজ, সকাল থেকেই জেলার বিভিন্ন জায়গায় গরমে নাকাল হওয়ার বিভিন্ন ছবি উঠে আসছে। জমির অবস্থা ফুটিফাটা। যে সমস্ত সব্জি বা তৈলবীজ চাষ হয় তা-ও গরমে ঝলসে যাচ্ছে। নয়াগ্রামে জলের আশায় হাতির দল বাঁধের কাছে ঘোরাফেরা করলেও খুব একটা লাভ হচ্ছে না তাদের। জল শুকিয়ে যাওয়ায় কাদা মেখেই গা ঠান্ডা করতে হচ্ছে তাদের। বিনপুরে আবার গরমের হাত থেকে রেহাই পেতে সোজা রান্না ঘরে উপস্থিত বিষাক্ত গোখরো। সে আবার রান্নাঘরে রাখা প্রেসার কুকারে ঢুকে আরামে ঘুমোচ্ছে। পরিবারের লোক দেখতে পেয়ে বন দফতরের হাতে তুলে দেয় সেটিকে। 

মানুষের অবস্থা আরও করুণ। কাজে বের হওয়া মানুষজন গাছের ছায়ার উপর নির্ভর করছেন। ফাঁকা রাস্তায় ভিড় শুধু ডাবের দোকানে, লস্যির দোকানে। অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। গোদের উপর বিষ ফোঁড়া গরম হাওয়া। যা সহ্য করা আরও কষ্টকর হয়ে পড়ছে।

আরও পড়ুন: খাঁ খাঁ শূন্যতা চারিদিকে, জলের জন্য হাহাকার! কাদায় ডুবে মরতে বসেছে একপাল জলহস্তী...

সামগ্রিক ভাবে বাংলা আর কখনও কলকাতা কিংবা কখনও কলাইকুন্ডা আলাদা আলাদা ভাবে গরম নিয়ে রেকর্ড করছে। এর আগে ১৯৫৪ সালের ২৫ এপ্রিল কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৩ ডিগ্রি। সেই রেকর্ড কি ভেঙে দেবে এবারের উষ্ণ কলকাতা? পূর্বাভাস বলছে, শনিবার পর্যন্ত তাপপ্রবাহের কবলেই থাকবে গোটা দক্ষিণবঙ্গ। এখনই নিস্তার নেই তাপপ্রবাহের হাত থেকে। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.