Kenya Dam Blast: হড়পা বানে উড়ে গেল জলাধার, কাদামাটির তলায় সমাধি ৩৫ জনের, নিখোঁজ বহু

Kenya Dam Blast: উদ্ধারকাজে প্রধান বাধা হয়ে দাঁড়াচ্ছে ভাঙা রাস্তা। সেইসব রাস্তা মেরামত না করতে পারলে সেখানে উদ্ধার ও পুনর্ঘটনে কাজ শুরু করা যাচ্ছে না। রেডক্রসের তরফে বলা হয়েছে মাই মাহিয়ুরর বিভিন্ন গ্রামে চিকিত্সার ব্যবস্থা করা হয়েছে

Updated By: Apr 30, 2024, 01:31 PM IST
Kenya Dam Blast: হড়পা বানে উড়ে গেল জলাধার, কাদামাটির তলায় সমাধি ৩৫ জনের, নিখোঁজ  বহু

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কয়েকদিন ধরেই কেনিয়ায় প্রবল বৃষ্টি হচ্ছে। ফুলে ফেঁপে উঠেছে অধিকাংশ নদী, জলাশয়। এর মধ্যেই ঘটে গেলে ভয়ংকর দুর্ঘটনা। হড়পা বানে দক্ষিণ কেনিয়ায় ভেঙে পড়ল একটি জলাধার। বিপুল জলারাশি ও কাদামাটির তোড়ে মৃত্যু হল ৩৫ জনের। নিখোঁজ বহু মানুষ। মাই মাহিয়ুর ওই জায়গায় কাদামাটি সরিয়ে মৃতদেহ উদ্ধার করার চেষ্টা করছে উদ্ধারকারী দল।

আরও পড়ুন-'শাহজাহানদের টাকা কালীঘাট পর্যন্ত গিয়েছে, মমতা বন্দ্যোপাধ্যায়ের এরপর ভিখারির দশা হবে'

যে জায়গায় দুর্ঘটনা ঘটেছে সেই নাকুরু কাউন্টির গভর্নর জানিয়েছেন, উদ্ধারকাজ যত এগোবে ততই মৃতের সংখ্যা আরও বাড়বে। মার্চ থেকে এখনওপর্যন্ত প্রবল বৃষ্টিতে মৃত্যু হয়েছে ১০৩ জনের। বহু মানুষ ঘরছাড়া হয়েছেন। এমনটাই জানিয়েছে আইজ্য়াক মাইগুয়া। গভর্নর সুসান কিহিকা জানিয়েছেন জল সরতেই আরও সমস্যা তৈরি হচ্ছে। ঘরবাড়ি, রাস্তাঘাট তৈরি থেকে শুরু করে রোগের প্রাদূর্ভাব লাফিয়ে বাড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে সরকার। যারা ভেসে গিয়েছেন তাদের জোর কদমে খোঁজ চলেছে।

সুসান কিহিকা আরও জানিয়েছেন, উদ্ধারকাজে প্রধান বাধা হয়ে দাঁড়াচ্ছে ভাঙা রাস্তা। সেইসব রাস্তা মেরামত না করতে পারলে সেখানে উদ্ধার ও পুনর্ঘটনে কাজ শুরু করা যাচ্ছে না। রেডক্রসের তরফে বলা হয়েছে মাই মাহিয়ুরর বিভিন্ন গ্রামে চিকিত্সার ব্যবস্থা করা হয়েছে। জানা যাচ্ছে স্থানীয় একটি নদীতে হড়পা বান আসায় প্রবল জলের তোড় এসে আঘাত হানে জলাধারের। তাতেই এই বিপত্তি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.