Kolkata Metro Rail: খুলল জট! ৬ মিটার লম্বা ক্রস প্যাসেজ বউবাজার মেট্রোয় আনল নতুন দিগন্ত...

Kolkata Metro Rail: যেহেতু এই জায়গা বউবাজারের কয়েকশো মিটারের মধ্যে তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ওয়ান এ, রাজা সুবোধ মল্লিক স্কোয়ার বাড়ির বাসিন্দা, দোকান এবং অফিসকে সাত দিনের জন্য বন্ধ করতে বলে মেট্রো।

Updated By: May 1, 2024, 01:03 PM IST
Kolkata Metro Rail: খুলল জট! ৬ মিটার লম্বা ক্রস প্যাসেজ বউবাজার মেট্রোয় আনল নতুন দিগন্ত...

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: বড়সড় স্বস্তি কলকাতা মেট্রো রেলের। বউবাজার এলাকার খুব কাছেই হিন্দ সিনেমার সামনে ক্রস প্যাসেজ তৈরি শেষ করতে পারল মেট্রো।

বউবাজার এলাকাতে এই ক্রস প্যাসেজ তৈরি করতে গিয়েই বিপত্তি হয়। বহু বাড়িতে ফাটল দেখা যায়। হিন্দ সিনেমার সামনে তাই এই ক্রস প্যাসেজ তৈরি ঘিরে রীতিমতো আশঙ্কা ছিল।

মাটির নিচে মেট্রোর দুটি টানেলকে আড়াআড়িভাবে সংযোগ করে যে টানেল তৈরি হয় তাকে ক্রস প্যাসেজ বলে। মূলত একটি টানেলে কোনও বিপদ হলে যাতে এই প্যাসেজ দিয়ে যাত্রীরা অন্য টানেলে চলে যেতে পারেন তার জন্যই এগুলো বানানো হয়।

বাইশে এপ্রিল থেকে এই কাজ শুরু হয়। গতকাল অর্থাৎ মঙ্গলবার নির্বিঘ্নে এই কাজ শেষ হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Ramakrishna Mission: প্রায় ১৩০ বছর আগে আর্তসেবার বীজমন্ত্র বপন করা হল বাগাবাজরের এই বাড়িতে...

প্রায় ৬ মিটার লম্বা এই ক্রস প্যাসেজ তৈরি করতে পারল মেট্রো। আশঙ্কা ছিল এবারও মাটির নীচ থেকে জল বেরোতে পারে।

যেহেতু এই জায়গা বউবাজারের কয়েকশো মিটারের মধ্যে তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ওয়ান এ, রাজা সুবোধ মল্লিক স্কোয়ার বাড়ির বাসিন্দা, দোকান এবং অফিসকে সাত দিনের জন্য বন্ধ করতে বলে মেট্রো।

কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই বাসিন্দারা ফিরছেন বাড়িতে। অফিস এবং দোকানও আস্তে আস্তে খুলছে। দোকানে কোনও ক্ষতি হয়নি বলে জানাচ্ছেন দোকান মালিকরা।

আরও পড়ুন: SSC Recruitment Scam: কথা রাখলেন মমতা, হাইকোর্টের রায় সত্ত্বেও চাকরিহারারা পেলেন বেতন!

অন্যদিকে নিউ গড়িয়া থেকে রুবি রুটের মধ্যে মোট পাঁচটি স্টেশন রয়েছে। সেগুলি হল কবি সুভাষ, সত্যজিৎ রায়, জ্যোতিরিন্দ্র নন্দী, কবি সুকান্ত এবং হেমন্ত মুখোপাধ্যায় অর্থাৎ রুবি। এর আগে রাজ্য ও কেন্দ্র, দুই পক্ষই এলাকা পরিদর্শনও করেছে কিন্তু রাজ্যের পক্ষ থেকে ওই অংশে কাজ এগনোর জন্য নো-অবজেকশন সার্টিফিকেট পাওয়া যায়নি। ৩১ মার্চ পরিদর্শনের পরে CCRS অসন্তুষ্ট ছিল এবং মেট্রো রেলওয়েকে অবিলম্বে মেট্রোপলিটন ক্রসিংয়ের জন্য একটি ট্রাফিক ব্লক চাইতে বলেছিল যাতে পোর্টাল পিয়ারগুলি সম্পূর্ণ করা যায় এবং ১০০ মিটার ভায়াডাক্ট তৈরি করা যায়।

মেট্রোপলিটন পর্যন্ত করিডোরের ৪.০৩ কিমি সম্প্রসারণ চারটি স্টেশনকে কভার করে — ভিআইপি বাজার, ঋত্বিক ঘটক, বরুন সেনগুপ্ত এবং বেলিয়াঘাটা (মেট্রোপলিটন)।

অন্যদিকে, ২০২৩-র শুরুতেই মেট্রো পরিষেবা চালু হয় বেহালায়। জোকা-বিবাদ বাগ রুটে আপাতত তারাতলা পর্যন্ত চলছে মেট্রো। স্টেশন, ৬টি।  দ্বিতীয় পর্যায় কাজ হবে মোমিনপুর থেকে এসপ্ল্যানেড পর্যন্ত। শেষ স্টেশন এসপ্ল্যানেড হওয়ার কথা ছিল ধর্মতলায় বিসি রায় মার্কেট নিচে। স্টেশনের তৈরির জন্য মার্কেটটিকে অন্যত্র সরিয়ে নিতে যেতে হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.